সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

রবিউল ইসলাম শাকিলঃ জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) যৌথ গবেষণায় উঠে এসেছে কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপের কারণে সৃষ্ট বিভিন্ন রোগ ও তার অভিঘাতে ২০১৬ সালে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ১৯ লাখ কর্মজীবীর। খবর সংস্থা রয়টার্সের।

‘ডব্লিউএইচও-আইএলও জয়েন্ট-এস্টিমেটস অব ওয়ার্ক-রিলেটেড বার্ডেন অব ডিজিজ অ্যান্ড ইনজুরি, ২০০০-২০১৬’ শীর্ষক ওই গবেষণা প্রতিবেদন অনুযায়ী বেশিরভাগ মৃত্যু হয়েছে শ্বাসকষ্ট এবং হৃদরোগে আক্রান্ত হয়ে।

সংস্থা দুটির গবেষণা অনুযায়ী, কাজের কারণে এসব মৃত্যুর ৮১ শতাংশ ক্ষেত্রে দায়ী ছিল অসংক্রামক নানান রোগ। মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে ছিল ফুসফুসের দীর্ঘস্থায়ী প্রদাহ (সাড়ে ৪ লাখ), স্ট্রোক (৪ লাখ) এবং হৃদরোগ (সাড়ে ৩ লাখ)। কাজের সময় আঘাতপ্রাপ্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লাখ ৬০ হাজার কর্মীর (১৯ শতাংশ)।

তবে আশার কথা হচ্ছে, মৃত্যুর এই হার ২০০০ থেকে ২০১৬ সালের মধ্যে ১৪ শতাংশ কমে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রোস আধানোম গেব্রিয়েসুস বলেন, চাকরির কারণে এতো মানুষের প্রাণহানি খুবই যন্ত্রণাদায়ক। আমাদের এ রিপোর্ট বিশ্বের জন্য সতর্কবার্তা।

আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেন, এ তথ্যগুলো স্বাস্থ্যকর এবং নিরাপদ কর্মক্ষেত্র তৈরির জন্য নীতি নির্ধারণের ব্যাপারে সাহায্য করবে। এতে করে সরকার, মালিক, শ্রমিক সবাই কর্মস্থলে ঝুঁকি কমাতে পদক্ষেপ নিতে পারবে।

Check Also

ইয়াবা পাচাররোধে আলোচনায় আগ্রহী নয় মিয়ানমার

রবিউল ইসলাম শাকিলঃ প্রতিদিনই রুট ও কৌশল পাল্টাচ্ছে ইয়াবা কারবারীরা। মিয়ানমার থেকে নৌপথের পরিবর্তে এখন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =