সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / অপরিকল্পিতভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের কারণে দুর্যোগ আতঙ্কে সোনাতলাবাসী

অপরিকল্পিতভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের কারণে দুর্যোগ আতঙ্কে সোনাতলাবাসী

ইকবাল কবির লেমনঃ বগুড়া’র সোনাতলায় অপরিকল্পিতভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের কারণে দুর্যোগ আতঙ্কে রয়েছে এলাকাবাসী। দীর্ঘদিন ধরে দুর্যোগের মুখোমুখি হয়ে অপরিকল্পিত বালু উত্তোলনের মাশুল দিতে হতে পারে এ অঞ্চলের মানুষকে যেকোন সময়। নির্দিষ্ট বালুমহাল না থাকায় নিয়মনীতির কোন তোয়াক্কা না করে প্রকাশ্য ও অপ্রকাশ্যভাবে চলছে এ বালু উত্তোলনের প্রতিযোগিতা। এক্ষেত্রে ঝুঁকির মধ্যে পড়েছে গুরুত্বপূর্ণ আড়িয়ারঘাট সেতুসহ আর কয়েকটি স্থাপনা।
সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বালুমহাল থেকে বালু উত্তোলন না করে সকল নিয়মনীতি উপেক্ষা করে বিভিন্ন স্থান থেকে যত্রতত্রভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের মাধ্যমে পরিবেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দেয়ার বিষয়টি অনুধাবন করতে শুরু করেছে স্থানীয় জনগণ।
তারা দাবী জানিয়েছে পরিবেশ বিপর্যয়ের অন্যতম হোতা অপরিকল্পিতভাবে বালু উত্তোলনকারী রাঘব বোয়ালদের বিরুদ্ধে এখনই যথাযথ আইনি ব্যবস্থা প্রয়োগ করা হোক এবং পরিবেশ বিপর্যয়কারী অন্যান্য বিষয়গুলো সম্বন্ধে সচেতনতামূলক কর্মসূচি হাতে নেয়া হোক।
বোদ্ধা মহলের অভিমত, প্রতিনিয়ত বাড়ছে ঘরবাড়িসহ বিভিন্ন অবকাঠামোর চাহিদা। এক্ষেত্রে সেগুলো তৈরির জন্য বালু অত্যাবশ্যকীয়। এক্ষেত্রে সরকারিভাবে সোনাতলায় বালু মহালের ব্যবস্থা গ্রহন হতে পারে সবচেয়ে কার্যকরী উদ্যোগ। তাঁরা সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরের নিকট জরুরীভাবে এ উদ্যোগটি বান্তবায়নের আহ্বান জানিয়েছেন। সেইসাথে যতদিন তা সম্ভব না হচ্ছে ততদিন সরকারিভাবে সার্ভে করে সর্বোচ্চ সতর্কতার সাথে যমুনা নদীর একটি নির্দিষ্ট স্থান থেকে সরকারি ব্যবস্থাপনায় নিয়ন্ত্রিত বালু উত্তোলনের দাবী জানিয়েছেন তারা।

Check Also

সারিয়াকান্দির নয়া ইউএনও’র সাথে শুভেচ্ছা বিনিময়

বগুড়ায় সারিয়াকান্দি উপজেলার নবাগত নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিমের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন আমরা মুক্তিযোদ্ধার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 11 =