সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / বন্যপ্রাণী উদ্ধার করে অবমুক্ত করলো বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট

বন্যপ্রাণী উদ্ধার করে অবমুক্ত করলো বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট

বাঙালি বার্তা ডেস্কঃ দীর্ঘ পাঁচ মাস বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পক্ষে নিজ প্রচেষ্টায় আরশিনগর পার্ক ও মিনি চিড়িয়াখানা, নরসিংদী হতে অভিযান পরিচালনা করে ৯ প্রজাতির ৩১টি বন্যপ্রাণী প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হলো। শুক্রবার সকালে এ বন্যপ্রাণীগুলো উদ্ধার করা হয়। উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলো হলো- বালিহাঁস ২্টি, বক ১৩টি, বানর ৪টি, গন্ধগোকুল ১টি, শকুন ১টি, অজগর ১টি,
চিল ৩টি, ভাল্লুক ১টি ও সজারু ৫টি। এদের মধ্যে বালিহাঁস,বক, চিল, বানর প্রকৃতিতে অবমুক্ত করা হয়। বাকী প্রাণীগুলো বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, গাজীপুরে রাখার উদ্যোগ গ্রহণ করা হয়।

পূর্ব তথ্যের ভিত্তিতে নভেম্বর ২০২০ সালে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের একটি টিম আরশিনগর পার্ক ও মিনি চিড়িয়াখানা পরিদর্শনে গিয়ে দেখতে পায় বেশকিছু দেশীয় বন্যপ্রাণী অবৈধভাবে খাঁচায় আটকে রাখা হয়েছে। আরশিনগর পার্ক ও মিনি চিড়িয়াখানা কর্তৃপক্ষকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ সম্পর্কে অবহিত করি এবং উক্ত আইন আইন অনুযায়ী দেশীয় বন্যপ্রাণী সমূহ খাঁচায় বন্দি রাখা দণ্ডনীয় অপরাধ। তারা উক্ত আইন সম্পর্কে না জানার কারণে উক্ত বন্যপ্রাণী সমূহ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তরের জন্য বলে। কিন্তু তারা পর্যায়ক্রমে বিভিন্ন অজুহাত দাঁড় করিয়ে দেরি করতে থাকে। তাদের সাথে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এ বেশ কয়েকবার আলোচনা হয় বন্যপ্রাণী স্থানান্তরের বিষয়ে। তার পরেও তারা কালক্ষেপন করতে থাকে। এক পর্যায়ে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়ার কথা বললে তারা বন্যপ্রাণীগুলো অপরাধ দমন ইউনিটের কাছে স্থানান্তরের জন্য সম্মতি জ্ঞাপন করে। মিনি চিড়িয়াখানা কর্তৃপক্ষ মুচলেকা প্রদানের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ না জানার বিষয় স্বীকার করে নেন। দীর্ঘ প্রচেষ্টার পর সেগুলোকে উদ্ধার করে অবমুক্তের উদ্যোগ নেয়া সম্ভব হয়। এ সময় উপস্থিত ছিলেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস, বন্যপ্রাণী পরিদর্শক অসিম মল্লিক, ঊর্ধ্বতন ল্যাব টেকনিশিয়ান কনক রায়, জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট সাদেকুল ইসলাম।

Check Also

৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঐতিহাসিক ৬ দফাকে ‘বাঙালির মুক্তির সনদ’ আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই ৬ দফার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 9 =