সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / এমপিওভূক্তিতে দীর্ঘসূত্রিতাঃ ঘোষণার ১৪ মাসেও ইনডেক্স পায়নি বিএম কলেজের অধিকাংশ শিক্ষক-কর্মচারী

এমপিওভূক্তিতে দীর্ঘসূত্রিতাঃ ঘোষণার ১৪ মাসেও ইনডেক্স পায়নি বিএম কলেজের অধিকাংশ শিক্ষক-কর্মচারী

ইকবাল কবির লেমনঃ এইচএসসি (বিএম) কলেজ শাখার এমপিওভূক্তিতে দীর্ঘসূত্রিতার জট বেঁধেছে। এমপিও ঘোষণার পরবর্তী ১৪ মাসেও ইনডেক্স পায়নি এইচএসসি (বিএম) শাখা, এসএসসি ( ভোকেশনাল) শাখা ও কৃষি কলেজের প্রায় ৪ হাজার শিক্ষক কর্মচারী। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর কাম্য চাহিদা পূরণ করার মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের গ্রেডিং মাপকাঠিতে এমপিওভূক্ত হয় এইচএসসি বিএম শাখার ২৮২ টি শিক্ষা প্রতিষ্ঠান, এসএসসি ভোকেশনাল শাখার ১৭৫ টি প্রতিষ্ঠান ও ৩৬ টি কৃষি কলেজ। এমপিওভূক্তির তালিকা প্রকাশের পর কারিগরি অধিদপ্তর নির্দেশিত তারিখের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে সংশ্লিষ্ট শিক্ষকরা। কাগজপত্রগুলো যাচাই-বাছাই হয়। যাদের কাগজপত্রে ঘাটতি রয়েছে তাদের একটি তালিকা ওয়েবসাইটে প্রকাশ করে ঘাটতি কাগজপত্রগুলো পুনরায় চাওয়া হয়। যথাসময়ে প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করে এমপিও প্রাপ্তির মূল চাবিকাঠি ইনডেক্স প্রাপ্তির জন্য অধীর অপেক্ষায় ক্ষণ গণনা শুরু করে এমপিও প্রাপ্তির যোগ্য শিক্ষক-কর্মচারীরা। কিন্তু দিনক্ষণ দ্রুত চলে গেলেও ইনডেক্স দেয়ার দৃশ্যমান কোন পদক্ষেপই না দেখে এখন তারা হতাশায় ভুগছে। ইনডেক্স প্রদানের ক্ষেত্রে কচ্ছপ গতিতে চলছে অধিদপ্তরের কাজকর্ম। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এ যেন মগের মুল্লুক। এখানে যেন একশ্রেণির কর্তাব্যক্তিদের ইচ্ছাই চূড়ান্ত। তারা চাইলে তাৎক্ষণিকভাবে ইনডেক্স হবে আর না চাইলে দু’এক বছরেও সম্ভব না। ঢীমে তালের এ পদক্ষেপে আশাহত শিক্ষকরা আবারও আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে।
বিজ্ঞজনদের ধারণা, ‘সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতেই বিলম্বিত ইনেডেক্স দেয়ার ঘটনা ঘটাও অস্বাভাবিক নয়। এ বিষয়ে সরকারের আশু নজর দেয়া প্রয়োজন।’ এমপিওভূক্ত ইনডেক্স প্রাপ্তির অপেক্ষায় থাকা শিক্ষকরা মনে করেন এ নজরদানের মধ্য দিয়ে বিলম্ব সৃষ্টিকারী ব্যক্তিদের চিহ্নিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানূগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে যেমন শিক্ষাবন্ধব সরকারের মিশন ও ভিষন বাস্তবায়িত হতে পারে,তেমনি আলোর মুখ দেখতে পারে অসহায় হাজার হাজার শিক্ষক।

Check Also

১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বার কাউন্সিলের লিখিত পরীক্ষা

বুধবার (২৫ নভেম্বর) বিকেলে বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির বৈঠকে আইনজীবীদের অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =