সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / সাহিত্য-সংস্কৃতি / কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস

কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস

ইকবাল কবির লেমন

কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের জন্ম ১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধা জেলার গোটিয়া গ্রামে মাতুলালয়ে। তাঁর পৈতৃক নিবাস বগুড়া শহরের চেলোপাড়ায়। পিতা বদিউজ্জামান মুহম্মদ ইলিয়াস ছিলেন পূর্ববঙ্গ প্রাদেশিক পরিষদের সদস্য এবং মুসলিম লীগের পার্লামেন্টারি সেক্রেটারি। তাঁর মায়ের নাম বেগম মরিয়ম ইলিয়াস।
আখতারুজ্জামান ইলিয়াস বগুড়া জিলা স্কুল থেকে ম্যাট্রিক (১৯৫৮), ঢাকা কলেজ থেকে আই.এ (১৯৬০) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় বি.এ অনার্স (১৯৬৩) ও এম.এ (১৯৬৪) ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকার জগন্নাথ কলেজে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন এবং ১৯৮৩ সাল পর্যন্ত সেখানে অধ্যাপনা করেন। এরপর তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক, সঙ্গীত মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ, মফিজউদ্দীন শিক্ষা কমিশনের বিশেষজ্ঞ এবং ঢাকা কলেজে অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের সময় পরিচিত মুক্তিযোদ্ধাদের আশ্রয় দিয়ে গোপনে তাঁদের সঙ্গে যোগাযোগ রাখতেন।
প্রগতিশীল চিন্তা-চেতনার অধিকারী, সমাজ সচেতন আখতারুজ্জামান ইলিয়াস কথাসাহিত্যিক হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করেন। সমাজের অসঙ্গতিগুলো তাঁর লেখায় বিশেষভাবে প্রতিফলিত হয়েছে। তাঁর লেখনিতে স্বকীয় বর্ণনারীতি ও সংলাপে কথ্যভাষার ব্যবহার বাংলা কথা সাহিত্যে তাঁকে অনন্য মর্যাদা দান করেছে। তিনিই হচ্ছেন বাংলাদেশের প্রথম সচেতন কথাশিল্পী রাজনৈতিক পটভূমিতে যার রচনায় উপজীব্য হয়েছে বৃহত্তর জনমানুষের জীবন। তাঁর উল্লেখযোগ্য কয়েকটি রচনা হলো: অন্যঘরে অন্যস্বর (১৯৭৬), খোঁয়ারি (১৯৮২), দুধভাতে উৎপাত (১৯৮৫), চিলেকোঠার সেপাই (১৯৮৭), দোজখের ওম (১৯৮৯), খোয়াবনামা ১৯৯৬), সংস্কৃতির ভাঙা সেতু ইত্যাদি।তাঁর লেখা প্রতিশোধ, অন্য ঘরে অন্য স্বর, খোঁয়ারি, মিলির হাতে স্টেনগান, অপঘাত, জাল স্বপ্ন স্বপ্নের জাল, রেইনকোট প্রভৃতি গল্পে পরোক্ষ বা প্রত্যক্ষ ভাবে উঠে এসেছে মুক্তিযুদ্ধ ও যুদ্ধপরবর্তী রাজনৈতিক এবং সামাজিক বাস্তবতা।
বাংলা ভাষা ও বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ‘বাংলা একাডেমী পুরস্কার’ (১৯৮২), খোয়াবনামা উপন্যাসের জন্য ‘সাদত আলী আখন্দ পুরস্কার’ (১৯৯৫) ও কলকাতার ‘আনন্দ পুরস্কার’ (১৯৯৬) লাভ করেন। তাঁর রচনা কয়েকটি ভারতীয় ভাষাসহ অন্যান্য ভাষায় অনূদিত হয়েছে। আখতারুজ্জামান ইলিয়াস ১৯৯৭ সালের ৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

তথ্যসুত্রঃ

বিভিন্ন দৈনিক পত্রিকা
উইকিপিডিয়া
বাংলাপিডিয়া
ইন্টারনেট

Check Also

জামিল উদ্দিন এর কবিতা ‘একুশ আবার আসুক’

আবার সালাম আসুক রফিক আসুক ফাগুনের ঝাঁজালো দিনে আবারো ফিরে আসুক সেই বাহান্ন সেই আটই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =