সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / সাহিত্য-সংস্কৃতি / কথাসাহিত্যিক রোমেনা আফাজ

কথাসাহিত্যিক রোমেনা আফাজ

ইকবাল কবির লেমন

১৯২৬ সালের ২৭ ডিসেম্বর বগুড়া জেলার শেরপুর শহরে রোমেনা আফাজ জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম কাজেম উদ্দিন আহম্মদ (পুলিশ পরিদর্শক) এবং মাতার নাম আছিয়া খাতুন । রোমেনা আফাজ ১৯৪১ খ্রিস্টাব্দে শেরপুর থেকে কৃতিত্বের সাথে ম্যাট্রিক পাশ করেন এবং ১৯৪৩ খ্রিস্টাব্দে সরকারি আজিজুল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৪০ খ্রিস্টাব্দে শাহজাহানপুর উপজেলাধীন ফুলকোট গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান ডা: আফাজ উল্লাহ সরকারের সাথে মাত্র ১৩ বছর বয়সে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি বিশেষ ঝোঁক ছিল রোমেনা আফাজের। নয় বছর বয়স থেকে তিনি বিভিন্ন বিষয়ের উপর লেখতে শুরু করেন। তার প্রথম লেখা বাংলার চাষী নামক একটি ছড়া প্রকাশিত হয় কলকাতার মাসিক মোহাম্মদী পত্রিকায়। সেই শুরু, তারপর লিখেছেন অসংখ্য ছোটগল্প, কবিতা, কিশোর উপন্যাস, সামাজিক উপন্যাস, গোয়েন্দা সিরিজ ও রহস্য সিরিজ । তাঁর লেখা রহস্য সিরিজ “দস্যু বনহুর” ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। তার সৃষ্ট এই দস্যু বনহুর চরিত্রের জন্যেই মূলত তিনি বিখ্যাত। রোমেনা আফাজের লিখিত বইয়ের সংখ্যা ২৫০টি। উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- দেশের মেয়ে, জানি তুমি আসবে,বনহুর, রক্তে আঁকা মাপ, মান্দিগোর বাড়ি,বিদগ্ধা জননী, তাঁর লেখা উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ৬টি চলচ্চিত্র।
রোমেনা আফাজ লেখালেখির পাশাপাশি সমাজসেবামূলক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন ৷ তিনি জাতীয় মহিলা সংস্থা, বগুড়ার চেয়ারম্যান; ঠেংগামারা মহিলা সবুজ সংঘ, বগুড়ার আজীবন উপদেষ্টা , প্রতিষ্ঠাতা পৃষ্ঠপোষক; বাংলাদেশ মহিলা জাতীয় ক্রীড়া সংস্থা, বগুড়ার ভাইস চেয়ারম্যান; উদীচী সাংস্কৃতিক গোষ্ঠী, বগুড়ার ভাইস চেয়ারম্যান; বাংলাদেশ রেডক্রস সমিতি, বগুড়ার সদস্য; শিশু একাডেমী, বগুড়ার উপদেষ্টা; বাংলাদেশ রাইটার্স ফোরাম, বগুড়ার উপদেষ্টা হিসেবে গুরু দায়িত্ব পালন করেন।
কথাসাহিত্যিক রোমেনা আফাজ ২০১০ সালে বাংলাদেশের সর্বোচ্য বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’ এ ভূষিত হন। এছাড়াও তিনি পেয়েছেন বিভিন্ন পদক, সম্মাননা ও সংবর্ধনা। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- বগুড়া থেকে বেগম রোকেয়া স্বর্ণপদক -২০০০, বাংলাদেশ রাইটার্স ফোরাম, বগুড়া থেকে ২১শে পদক (সাহিত্য),২০০৩, গণউন্নয়ন গ্রন্থাগার (সি,ডি,এল) নারী ফোরাম থেকে নারী মুক্তি আন্দোলনের অগ্রদূত সম্মাননা পদক, ২০০৬ (মরণোত্তর), ঢাকার নারীগ্রন্থ প্রবর্তনা গুণীজন-১৯৯৯ সংবর্ধনা ।
কথাসাহিত্যিক রোমেনা আফাজ ২০০৩ সালের ১২ জুন মৃত্যুবরণ করেন।

 

 

তথ্যসূত্র

উইকিপিডিয়া

বিভিন্ন পত্র-পত্রিকা

 

Check Also

জেড এম জামিল উদ্দিন রাহেল এর কবিতা ‘নীল ক্লেশ ‘

অনন্ত সুখে স্বর্গে বাস দেহাবশেষ জুড়ে দেবীময় মন হে কল্পনার তীর্থ নারী কী বা দিয়েছো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + four =