সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা, বাড়ছে মৃত্যুও

করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা, বাড়ছে মৃত্যুও

কয়েকদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত বাড়ছে। বাড়ছে মৃত্যুও। আশঙ্কা করা হচ্ছে, দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আসতে পারে। সেইসঙ্গে এবারের আক্রান্তের গতি-প্রকৃতিতেও রয়েছে ভিন্নতা। এখন যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশিরভাগই তরুণ। আবার আক্রান্তদের অনেকেরই আইসিইউ লাগছে।

রোববার রাজধানীর শ্যামলীর ২৫০ শয্যার টিবি হাসপাতালে ওয়ান স্টপ টিবি সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম এ সতর্কবার্তা দেন।

তিনি বলেন, দেশে নতুন করে করোনার সংক্রমণ বাড়ছে। সুতরাং এখন থেকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি না মানলে সামনে বড় বিপদ আসতে পারে। এছাড়া এখন যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশিরভাগই তরুণ এবং আক্রান্তদের অনেকেরই আইসিইউতে ভর্তি করা লাগছে।

মহাপরিচালক বলেন, গত দুই মাসে আমার কাছে কখনোই আইসিইউ শয্যার জন্য কোনো অনুরোধ আসেনি। কিন্তু গত কয়েকদিন ধরে আইসিইউ শয্যার জন্য অনুরোধের ফোন পাচ্ছি। অথচ হাসপাতালে আইসিইউ শয্যা পাওয়া যাচ্ছে না। আগে কোমরবিডিটি থাকা ব্যক্তিরা করোনায় আক্রান্ত হলে, তাদের আইসিইউ লাগত। এটাই দেখছিলাম আমরা। এখন তরুণদেরও আইসিইউ লাগছে।

সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, গত দুই মাস সবাই স্বস্তিতে থাকায় অধিকাংশ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলেনি। এবার স্বাস্থ্যবিধি না মানলে সামনের দিকে বড় বিপদ হতে পারে।

সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইতোমধ্যে সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশনার কথা তুলে ধরে ডা. খুরশীদ আলম বলেন, সারাদেশের সব সিভিল সার্জনদের চিঠি পাঠিয়ে জেলা পর্যায়ে আইসিইউ পস্তুত রাখতে বলা হয়েছে। একইসঙ্গে বিভাগীয় পরিচালক ও রাজধানীর সব হাসপাতালের পরিচালকদের সঙ্গে বৈঠক করা হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য তাদের প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

হাসপাতালের উপ-পরিচালক ডা. আবু রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের যক্ষ্ণা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. শামিউল ইসলাম, আইসিডিডিআর’বির শর্ট স্টে ইউনিটের প্রধান ডা. আজহারুল ইসলামসহ চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ১৫৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা শনাক্ত পাঁচ লাখ ৫৭ হাজার ৩৯৫ জনের। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৫৪৫ জনের। এর বিপরীতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩৮৫ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১১ হাজার ৬৯৫ জন।

Check Also

২৯ সেপ্টেম্বর প্রয়াস সম্মাননায় ভূষিত হবেন কবি-বিজ্ঞানী-লালন গবেষক ড. আজাদুর রহমান

বাঙালি বার্তাঃ ২৯ সেপ্টেম্বর, বুধবার ‘প্রয়াস সম্মাননা-২০২১’ এ ভূষিত হবেন কবি-বিজ্ঞানী-লালন গবেষক ও নৌ পরিবহন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 1 =