সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / সারাদেশ / গরমে মরবে করোনা ভাইরাস

গরমে মরবে করোনা ভাইরাস

বাঙালি বার্তা ডেস্কঃ একটি নির্দেশিকা ও সতর্কীকরণ বার্তায় জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) জানিয়েছে, করোনা ভাইরাস ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের গরমের বেশি সহ্য করতে পারে না।

গবেষকরা এখানেই খানিকটা আশার আলো । কারণ এশিয়ার প্রায় সর্বত্র প্রবল গরম পড়তে চলেছে। মার্চ মাসের মাঝামাঝি থেকেই পারদ সূচক ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়ে যাবে। ক্রমে তা আরও বাড়বে।

ইউনিসেফ তাদের রিপোর্টে জানিয়েছে এই উষ্ণতায় করোনাভাইরাসের বেঁচে থাকা সম্ভব নয় । সেখানে আরও বলা হয়েছে, গরমের সময় আইসক্রিম বা ঠাণ্ডা পানীয় খেলেই বিপদ। এর থেকে দূরে থাকতে হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, সংক্রমিত ব্যক্তির থেকে ছড়ানো অন্য কারোর দেহের সংস্পর্শে বিশেষ করে হাতে মোটামুটি ১০ মিনিটের মতো জীবন্ত থাকে। ফলে হাত পরিছন্ন করা খুব দরকারি।

বিশেষজ্ঞরা এক্ষেত্রে মাস্ক ব্যবহার অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন । ভাইরাসটি মূলত নাক-মুখ থেকেই ছড়ায় বেশি। আক্রান্ত ব্যক্তির সাধারণ সর্দি-জ্বর হয়। তারপর শুরু হয় শ্বাসকষ্ট। এই অবস্থায় সেই ব্যক্তি থেকে কমবেশি ৩-৬ ফুট দূরত্ব বজায় রাখা দরকার।

Check Also

গোবিন্দগঞ্জের বাইগুনীতে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযান

বাঙালি বার্তা ডেস্কঃ মঙ্গলবার সকালে গোবিন্দগঞ্জ উপজেলার বাইগুনী গ্রামে স্বেচ্ছাসেবী সংস্থা পরিবেশ উন্নয়ন পরিবা্রের প্রদত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =