সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রবিউল ইসলাম শাকিলঃ জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় বিশ্ব নেতাদের দ্রুত সাহসী ও শক্তিশালী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ সদর দফতরে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের রুদ্ধদ্বার বৈঠকে এই আহ্বান জানান তিনি। সংকট উত্তরণে বিশ্ব নেতাদের সামনে ৬টি প্রস্তাবও উপস্থাপন করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে প্যারিস চুক্তির কঠোর বাস্তবায়ন করতে হবে। সেইসাথে উন্নত দেশগুলো থেকে বার্ষিক ১০০ বিলিয়ন ডলার তহবিল আদায়ের তাগিদ দেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশগুলোর কাছে পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি হস্তান্তরের গুরুত্বও তুলে ধরেন। বাস্তুচ্যুত মানুষের সহায়তায় ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এদিকে নবম আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলনে বিশেষ সম্মাননা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী কার্যালয়ে প্রধানমন্ত্রীর হাতে এসডিজি সম্মাননা সনদ তুলে দেয়া হয়। প্রধানমন্ত্রী এই অর্জনকে বাংলাদেশের জনগণকে উৎসর্গ করেন।

প্রধানমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাফল্য নির্ভর করছে মহামারি পরিস্থিতি থেকে উত্তরণের ওপর। বর্তমান পরিস্থিতিতে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করার ব্যাপারে জোর দেন প্রধানমন্ত্রী। বলেন, অনেক দরিদ্র দেশের ভ্যাকসিন ক্রয়ক্ষমতা নেই। সেসব দেশে টিকা সহজলভ্য করতে হবে।

Check Also

স্কুলে সংক্রমণের খবরের সত্যতা নেই: শিক্ষামন্ত্রী

রবিউল ইসলাম শাকিলঃ বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণের খবর সোশাল মিডিয়ায় দেখলেও শিক্ষামন্ত্রী দীপু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 17 =