সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / দুষ্টু মিষ্টি কমলা বউ-এর কথা–মোফাচ্ছেরুল আল নোমান

দুষ্টু মিষ্টি কমলা বউ-এর কথা–মোফাচ্ছেরুল আল নোমান

কমলার রঙের জন্য সে কমলাবউ। দেখতে বেশ চমত্‍কার। টলটলে নীল মায়াবি চোখ। স্বভাবে লাজুক প্রকৃতির কিন্তু মিষ্টি গলার অধিকারী। এরা মানুষের কাছাকাছি থাকতে পছন্দ করে। দেখতে অনেকটা দোয়েল পাখির মত। ফটিক জল ও দোয়েল পাখির ডাক নকল করতে পারে কমলাবউ।

ইংরেজি নাম Orange-headed Thrush. বৈজ্ঞানিক নাম Zoothera citrina. কোথাও কোথাও কমলা দামা নামে পরিচিত। এটি দক্ষিণ এশিয়ায় ১৫ প্রজাতির দামা পরিবারের একটি পাখি। এরা কমলাফুলি বা কমলা দোয়েল নামেও পরিচিত। এই ১৫ প্রজাতির মধ্যে কেবল কমলা দামা বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসকারী দুর্লভ দামা। বাকি ১৪ প্রজাতি মাঝে মাঝে, বিশেষ করে শীতকালে দেখা যায়।

এরা বেশ লাজুক। সহজে অন্য পাখির সঙ্গে ঝগড়া বা মারামারিতে জড়ায় না। ডাকাডাকিও কম করে। তবে খুব ভোরে ও সন্ধ্যায় মিষ্টি গলায় অনেক সময় ধরে ডাকে।
গ্রামীণ ঝোপ-জঙ্গল, বন-বাগান বা বাঁশঝাড়ের স্যাঁতসেঁতে নির্জন পরিবেশে থাকতে পছন্দ করে। প্রজননের সময় ছাড়া সাধারণত একাকী ঘুরে বেড়ায়। এই পাখি সারা বছরই দু’বেলা স্নান করে।
বিভিন্ন ধরনের পোকামাকড়, কেঁচো এবং ফলের রস খেয়ে জীবন ধারণ করে। এরা উপকারী ও গায়ক পাখিও বটে। কেননা পোকামাকড় খেয়ে পরিবেশকে সুন্দর রাখে।

Check Also

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ থেকে শিক্ষা নিয়ে এটিএম বুথে ডাকাতি!

রবিউল ইসলাম শাকিলঃ সিলেটের ওসমানীনগরে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একটি এটিএম বুথ ভেঙে টাকা লুটের ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 3 =