প্রচ্ছদ / জাতীয় / দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ পাঠিকা তাসনুভা আনান শিশির

দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ পাঠিকা তাসনুভা আনান শিশির

আন্তর্জাতিক নারী দিবসকে (৮ মার্চ) সামনে রেখে বৈশাখী টেলিভিশন একটি বিশেষ উদ্যোগ নিয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দেশে এই প্রথম টেলিভিশনে সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির। এছাড়া একই দিন আরেক ট্রান্সজেন্ডার নারী নুসরাত মৌকে দেখা যাবে একটি নাটকের চরিত্রে অভিনয় করতে।

শুক্রবার (৫ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি টেলিভিশনটি এই ঘোষণা দেয়। বৈশাখী টিভির উপ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন এক বিজ্ঞপ্তিতে এই কথা জানান।

টিপু আলম মিলন গণমাধ্যমকে জানান, আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের আগে সংবাদ বিভাগ ও নাটকে দুই জন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছে। দেশের মানুষ এই প্রথম একজন ট্রান্সজেন্ডারকে পেশাদার সংবাদ বুলেটিনে পাঠ করতে দেখবেন। এই ট্রান্সজেন্ডার নারীর নাম তাসনুভা আনান শিশির। আসছে ৮ মার্চ (সোমবার) আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তার প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন।

তিনি আরও জানান, আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’ এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে।

এই প্রসঙ্গে তাসনুভা আনান শিশির বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি নাটকের কাজে গিয়েছিলাম। আমার উচ্চারণ উপস্থাপন দেখে বৈশাখী টিভি থেকে আমাকে অডিশন দিতে বলা হয়। তার ফল স্বরূপ আজকের ঘটনা।’

তিনি আরও বলেন, ‘এখনও শিক্ষিত সমাজ ট্রান্সজেন্ডার বুঝেন না। হিজড়া, তৃতীয়লিঙ্গ আর আমরা এক না। আমরা যতো এই ধরনের কাজগুলোতে যুক্ত হবো, ততোই আমাদের অস্তীত্ব জানবেন সকলে। পরিচয়হীন থাকতে হবে না। আমি আনন্দিত।’

এই কথার ফাঁকে বৈশাখী টিভি ও চয়নিকা চৌধুরীকে ধন্যবাদ দিতে ভুলেননি তিনি, যার নাটকে কাজ করতে গিয়েই তাসনুভার এই নতুন পথচলা।

Check Also

আস্থা যতদিন থাকবে, ততদিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে:মাহবুব উল আলম হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, এই সরকারের ওপর মানুষের আস্থা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =