সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / দৈনিক ৩০ মিনিট ঘুমিয়ে ১২ বছর

দৈনিক ৩০ মিনিট ঘুমিয়ে ১২ বছর

রবিউল ইসলাম শাকিলঃ ১২ বছর ধরে প্রতিদিন মাত্র ৩০ মিনিট ঘুমিয়েও সুস্থ-সবলভাবে সব কাজ করে যাচ্ছেন বলে দাবি করেছেন জাপানের দাইসুকি হরি নামে ৩৬ বছর বয়সী এক ব্যক্তি। খবর দি সান’র।

দীর্ঘদিন চেষ্টার ফলে নিজের ঘুমের সময় দৈনিক মাত্র ৩০ মিনিটে কমিয়ে এনেছেন বলে দাবি করেন তিনি।

দাইসুকি জাপান সর্ট-স্লিপার অ্যাসোশিয়েশনের চেয়ারম্যান। তিনি অন্যদের ঘুমের সময় কমিয়ে আনার কৌশল শেখান। দাইসুকির আশা অন্যরাও তার এই কার্যকরী পদ্ধতি গ্রহণ করবে।

এ ব্যাপারে তিনি বলেন, তার মনে হয় ১৬ ঘণ্টায় এক দিনের সব কাজ শেষ করা সম্ভব নয়। তাই তিনি পরীক্ষামূলকভাবে ধীরে ধীরে নিজের ঘুমের সময় দৈনিক আট ঘণ্টা থেকে কমিয়ে ৩০ মিনিটে নিয়ে আসেন। দৈনিক মাত্র ৩০ মিনিট ঘুমিয়েও তিনি ‘সুস্থ ও সবল’ রয়েছেন বলে দাবি করেন।

এমনকি স্বল্প সময় ঘুমের বিষয়টি প্রমাণের জন্য জাপানের একটি টেলিভিশন চ্যানেলের কর্মীদের তিন দিন তাকে অনুসরণ করার অনুমতি দেন দাইসুকি।

প্রথম দিন সকাল ৮টায় দাইসুকি জিমে যান। এরপর পড়াশোনা ও লেখালেখিসহ রোজকার কাজ চলতে থাকে। রাত ২টায় তিনি ঘুমাতে যান। ২টা ২৬ মিনিটে কোনো অ্যালার্ম ছাড়াই তিনি উঠে যান।

ঘুম থেকে উঠেই পোশাক পরে বন্ধুদের সাথে আবার জিমে যান দাইসুকি।

রাতের সময়টা ভিডিও গেম খেলে, ইন্টারনেট চালিয়ে আর তার মতো কম ঘুমায় এমন বন্ধুদের সঙ্গে বেড়াতে বের হন দাইসুকি। তার বন্ধুদের সবাই নিজের ঘুমের সময় কমিয়ে এনেছেন যেন তারা পরস্পর বেশি সময় কাটাতে পারেন।

Check Also

অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

রবিউল ইসলাম শাকিলঃ জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + seventeen =