সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / বগুড়ায় এক লাখ টন চাল ও ধান কিনবে সরকার

বগুড়ায় এক লাখ টন চাল ও ধান কিনবে সরকার

স্টাফ রিপোর্টারঃ চলতি বোরো মৌসুমে বগুড়ায় ৭৫ হাজার ৪৭৮ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ২৫ হাজার ৪৪ মেট্রিক টন ধান কিনবে সরকার। এবারও শুধু বগুড়া সদর উপজেলায় অ্যাপসের মাধ্যমে কৃষকের কাছ থেকে এক হাজার ৩৩৭ টন ধান কেনা হবে। ধান ক্রয়ে কৃষকদের আবেদন নেওয়া হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া সুত্রে জানা গেছে, জেলার ৫-৬ উপজেলায় নিচু এলাকায় বোরো ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। তবে পুরোদমে শুরু হবে আরও ৫-৬ দিন পর থেকে। এবার ১২ উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১ লাখ ৮৮ হাজার ৬১৫ হেক্টর জমিতে বোরোর আবাদ করা হয়েছে। কৃষকরা জানিয়েছেন এবার ভালো ফলন হয়েছে। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৬৮০ টন চাল।
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সুত্রে জানা গেছে, খাদ্যশস্য উৎপাদনের অন্যতম জেলা বগুড়ায় অভ্যন্তরীণ বোরো সংগ্রহের অংশ হিসেবে চালকল মালিকদের (মিলার) কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ৭১ হাজার ৮৪৮ টন সিদ্ধ চাল ও ৩৫ টাকা কেজি দরে ৩ হাজার ৬৩০ টন আতপ চাল এবং কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ২৫ হাজার ৪৪ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে মোট ধানের এক হাজার ৩৩৭ টন আ্যাপসের মাধ্যমে সংগ্রহ করা হবে শুধু সদর উপজেলায়। এই অ্যাপসের মাধ্যমে ধান ক্রয়ে ৭ মে পর্যন্ত কৃষকদের কাছ থেকে আবেদন নেবে খাদ্য বিভাগ।
বগুড়া সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মনিরুল হক জানান, জেলায় প্রায় দুই হাজার চালকল মালিক (মিলার) রয়েছেন। খাদ্য বিভাগে চাল বিক্রি করতে তারা (মিলার) চুক্তিবদ্ধ হচ্ছেন। আর সদরে অ্যাপসে ধান ক্রয়ের জন্য কৃষকদের কাছ থেকে আবেদন নেওয়া হচ্ছে। ৭ মে’র পর সুবিধাজনক সময়ে লটারীর মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে।

Check Also

সোনাতলার নবাগত ইউএনও সাদিয়া আফরিনকে শুভেচ্ছা জানালেন হরিখালী টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ

বাঙালি বার্তা ডেস্কঃ সোনাতলার নবাগত ইউএনও এবং হরিখালী টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =