সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / বগুড়ায় বিপুল পরিমান কচ্ছপ উদ্ধার করলো বন্যপ্রাণী আপরাধ দমন ইউনিট

বগুড়ায় বিপুল পরিমান কচ্ছপ উদ্ধার করলো বন্যপ্রাণী আপরাধ দমন ইউনিট

বাঙালি বার্তা ডেস্কঃ সোমবার সকালে বগুড়া জেলার তিনমাথা রেলগেট এলাকা থেকে ৩৫টি সুন্দি কাছিম উদ্ধার করেছে বন বিভাগ। উদ্ধার হওয়া কচ্ছপগুলোর ওজন ৩৭ কেজি বলে জানিয়েছেন বন কর্মকর্তারা। কচ্ছপ উদ্ধারে সহযোগিতা করে বগুড়া যুব উন্নয়নে প্রশিক্ষণরত বিভিন্ন বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের প্রতিনিধিরা। অভিযানে নেতৃত্ব দেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।
জানা গেছে, কচ্ছপগুলোকে বিক্রি করতে দেখে বগুড়া যুব উন্নয়নে প্রশিক্ষনরত সামাজিক বন বিভাগের একজন সদস্য। সে তাত্ক্ষণিকভাবে বন্যপ্রাণী আপরাধ দমন ইউনিটের সদস্য সাদিকুল ইসলাম কে অবহিত করেন। তাৎক্ষণিক বনবিভাগের কর্মকর্তারা জেলার তিনমাথা রেলগেট থেকে কচ্ছপগুলো উদ্ধার করেন।
এ সময় আটক করা হয় রফিকুল ইসলাম এবং গোবিন্দ চন্দ্র রায় নামের দু’জন বিক্রেতাকে। আটককৃতরা জানান, বিক্রির উদ্দেশ্যে নোয়াখালী, ভৈরব ও মুন্সিগঞ্জ থেকে কচ্ছপগুলো সংগ্রহ করে। মাসে এমন দুই-তিনটি চালান বিক্রি করে থাকে তারা।
বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিক জানান, বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী কচ্ছপ বা কাছিম ধরা, শিকার, ক্রয় বিক্রয় ও খাওয়া দন্ডনীয় অপরাধ। পরে আটককৃতদের থেকে মুচলেকা নিয়ে ছেরে দেন সহকারী প্রধান বন সংরক্ষক মোঃ মাহমুদুল হাসান। এসময় উপস্থিত ছিলেন বগুড়া আঞ্চলিক যুব কেন্দ্রের সহকারী পরিচালক মোঃ সেলিম উদ্দিন, শৈলী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মামুনুল হাসান, শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন (তীর) এর সাবেক সভাপতি এম আরাফাত রহমান, সাংগঠনিক সম্পাদক হোসেন রহমান, পরিবেশ উন্নয়ন পরিবার এর সভাপতি ইমরান এইচ মণ্ডলসহ বগুড়া যুব উন্নয়নে বন্যপ্রাণী অপরাধ দমন ও ফরেনসিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণরত বিভিন্ন সংগঠনের সদস্যরা।

Check Also

ভালবাসার ডিব্বা নিয়ে করোনা রোগীদের অক্সিজেনসেবায় স্বপ্নবাজ ওরা ক’জন

ইকবাল কবির লেমনঃ কয়েকজন স্বপ্নবাজ তরুণ-যুবক, যারা সবসময় স্বপ্ন দেখে সুন্দর বাংলাদেশের। বন্যা, খরা, শীতসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =