সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / বগুড়ায় শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতার কাজ চলছে

বগুড়ায় শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতার কাজ চলছে

মোঃ আব্দুল ওয়াদুদ,বগুড়া প্রতিনিধিঃ
বগুড়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলাকে কেন্দ্র করে উচ্ছ্বসিত শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। সরকারী সিদ্ধান্তে দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সন্তানের শিক্ষাজীবন নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা স্বস্থি ফিরে পেয়েছেন। স্কুলে যাওয়ার জন্য উদগ্রীব হয়ে আছে শিক্ষার্থীরা।
বগুড়া জেলার বেশিরভাগ স্কুলের প্রধানগণ এখন স্কুল পরিস্কার কাজ করছেন। বিদ্যালয় খোলার আগ মূহুর্তে প্রতিটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষ, টেবিল, চেয়ার, বেঞ্চ পরিষ্কার পরিচ্ছন্নের কার্যক্রম চলছে। গত কয়েকদিনে পরিস্কার পরিচ্ছন্ন করে প্রস্তুত হয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া বিয়াম মডেল স্কুল, বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন স্কুল ,কলেজ, মাদরাসা । স্কুল কতৃপক্ষ এখন শিক্ষার্থীর অপেক্ষা করছেন। শিক্ষক-শিক্ষার্থীদের হাতধোয়ার বেসিন স্থাপন, স্বাস্থ্যবিধি মানাতে সচেতনতা বৃদ্ধির জন্য হাতধোয়ার সঠিক নিয়ম, মাস্ক পরার নিয়ম, হাঁচি-কাশির শিষ্টাচারও টাঙানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিটি কোনায় কোনায় জীবাণুনাশক ছিটানো হচ্ছে। আবার কেউ কেউ শিশুদের খেলনাগুলোতে ধুলোবালি পরিষ্কার করছেন। পুরো ক্লাসরুমকে ঘষে ঘষে পরিষ্কার করছেন পরিছন্নকর্মীরা। ইলেক্ট্রিশিয়ান দিয়ে প্রতিটি ক্লাসরুমের বাতি ও ফ্যানগুলোকে চেক করাচ্ছে স্কুল কর্তৃপক্ষ। আবার কোন কোন প্রতিষ্ঠানে সংস্কার কাজও করা হচ্ছে। সেই সাথে বে›চ, চেয়ার টেবিল মেরামত কাজও করা হচ্ছে।
বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডি জানান, শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম বিগত সময়েও ছিল এখনো অব্যাহত আছে। করোনাকালিন সময়েও পরিস্কার করা হতো। মাঠের ঘাস থেকে শুরু করে সব পরিস্কার করা হয়েছে। শ্রেণিকক্ষের বেঞ্চ এবং কক্ষের দেয়ালে জমে থাকা মাকড়সার জাল অপসারণ করা হচ্ছে। গাদাগাদি বা ঠাসাঠাসি করে শিক্ষার্থীদের ক্লাস করার সুযোগ নেই। মাস্ক ও হ্যান্ড স্যানিটারাইজের পর্যাপ্ত ব্যবস্থা থাকবে শিক্ষার্থীদের জন্য। ঘন ঘন হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করা হবে। একবেঞ্চে দুইজন শিক্ষার্থী বসানো হবে।

Check Also

সোনাতলায় বায়তুল মামুর কেন্দ্রীয় জামে মসজিদে খাটিয়া প্রদান

আব্দুর রাজ্জাক, স্টাফ রিপোর্টারঃ শনিবার দুপুরে সোনাতলা উপজেলা পরিষদে বায়তুল মামুর কেন্দ্রীয় জামে মসজিদে উপজেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − eight =