সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / বসন্তের শুরুতেই আমের মুকুলে ভরে গেছে ডালঃ চারদিকে মৌ মৌ ঘ্রাণ

বসন্তের শুরুতেই আমের মুকুলে ভরে গেছে ডালঃ চারদিকে মৌ মৌ ঘ্রাণ

ইমরান এইচ মণ্ডল, বাঙালি বার্তাঃ এখন ফাল্গুন মাস। হাড়কাঁপানো শীত নেই। সময়ের পালাবদলে এসে গেছে ঋতুরাজ বসন্ত। ফলে বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। আর তাপমাত্রা বৃৃদ্ধি পাওয়ায় এ অঞ্চলের আম গাছগুলোতে এরই মধ্যে দেখা দিয়েছে মুকুল। তাই প্রকৃতিতে এখন বইছে বসন্তের আমেজ। নানা ফুলের সঙ্গে সুবাস ছড়াচ্ছে আমের মুকুলও।

এ অঞ্চলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গাছে গাছে আমের মুকুলের মিষ্টি ঘ্রাণ প্রকৃতিকে মৌ মৌ গন্ধে মাতোয়ারা করে তুলেছে। মুকুলের সেই সুমিষ্ট সুবাস নাড়া দিচ্ছে মানুষের হৃদয়েও। বনফুল থেকে মৌমাছির দল গুনগুন করে ভিড়তে শুরু করেছে এসব আমের মুকুলে। গাছের শাখার পর শাখায় মুকুলগুলো চারদিকে যেন বসন্তের কথাই বলছে। গ্রাম গুলোর অনেক গাছেই দেখা দিয়েছে কম-বেশি আমের মুকুল।

বাইগুনী গ্রামের বয়বৃদ্ধ তারা শেখ বলেন আর ১০- ১৫ দিনের মধ্যে প্রায় গাছেই মুকুল আসবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে গাছে গাছে আগাম মুকুল আসায় বেজায় খুশি ফলের রাজা আম প্রিয় মানুষরা। তারা আম গাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যাও শুরু করে দিয়েছেন।

গ্রামের বৃদ্ধ আইজার শেখ (৬০) বলেন, ‘এ বছরের আবহাওয়া আমের মুকুলের জন্য বেশ অনুকূলে। তাই একটু আগেভাগেই মুকুল এসেছে গাছে। আশা করছি এবার ছেলে মেয়ে নিয়ে ভালো করে ভালোভাবে আম খেতে পারবো। তবে একটা শঙ্কা আছে – আগামী বৈশাখ-জ্যৈষ্ঠে কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে আমের ফলনে বিপর্যয় দেখা দিতে পারে’ ।

Check Also

মানবসেবায় ব্রতী বগুড়া জেলা ছাত্রদলের সহ- সভাপতি মাসুদ রানার নাম এখন ধুনটবাসীর মুখে মুখে

রাকিবুল ইসলাম,স্টাফ রিপোর্টারঃ মানবসেবায় ব্রতী বগুড়া জেলা ছাত্রদলের সহ- সভাপতি মাসুদ রানার নাম এখন ধুনটবাসীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 5 =