সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বিগত শতাব্দীর বিশের দশকে ভারতবর্ষে কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়।

১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআই-এর দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানে কমিউনিস্ট পার্টি এবং একইসঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করে।

১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটির চতুর্থ সম্মেলনে পৃথক কেন্দ্রীয় কমিটি গঠন করে স্বতন্ত্র ও স্বাধীন পার্টি হিসেবে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কার্যক্রম শুরু করে এবং ওই সম্মেলনকে প্রথম পার্টি কংগ্রেস হিসেবে গ্রহণ করা হয়।

১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহীর খাপড়া ওয়ার্ড কমিউনিস্ট রাজবন্দিদের ওপর পুলিশ গুলি চালালে সাতজন শহীদ হন। তেভাগা, নানকার, টংকসহ নানা কৃষক আন্দোলন, শ্রমিক আন্দোলনের পাশাপাশি ছাত্র ও সাংস্কৃতিক আন্দোলন সংগঠিত করেছে।

ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদবিরোধী লড়াই, জাতীয় সম্পদ রক্ষার আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, যুদ্ধাপরাধী সংগঠন জামাত-শিবির নিষিদ্ধের আন্দোলনসহ সব আন্দোলন-সংগ্রামেই সিপিবি অনন্য ভূমিকা পালন করেছে।
বর্তমান সিপিবি দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রদত্ত এক বিবৃতিতে দেশের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। বিগত দিনে পার্টির পতাকা সমুন্নত রাখতে গিয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের স্মৃতির প্রতি নেতারা গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

বিবৃতিতে নেতারা অতীত ও বর্তমানে নানাভাবে যারা পার্টিতে অবদান রেখেছেন ও রাখছেন তাদের সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগ্রামী অভিনন্দন জ্ঞাপন করেছেন।

বিবৃতিতে নেতারা যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য সারাদেশে পার্টির সব কমিটি ও শাখার প্রতি আহ্বান জানান।

সিপিবির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিপিবি ঢাকা কমিটির উদ্যোগে শনিবার (৬ মার্চ) বিকেল ৩টায় রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের সামনে সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হবে।

Check Also

বিশ্বের বিজ্ঞানীদের র‌্যাংকিং-এ ড. এ, কে, এম, আজহারুল ইসলাম এর কৃতিত্বপূর্ণ আন্তর্জাতিক অর্জন

মোঃ আব্দুল ওয়াদুদ, বগুড়া প্রতিনিধিঃ বিশ্ব বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 9 =