সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / সাহিত্য-সংস্কৃতি / বিটিভির নতুন কুড়ি ও এনটিভির মার্কস অলরাউন্ডারখ্যাত সঙ্গীত শিল্পী সাবরিনা সাবার মনের কথা

বিটিভির নতুন কুড়ি ও এনটিভির মার্কস অলরাউন্ডারখ্যাত সঙ্গীত শিল্পী সাবরিনা সাবার মনের কথা

বিটিভির নতুন কুড়ি ও এনটিভির মার্কস অলরাউন্ডারখ্যাত সঙ্গীত শিল্পী সাবরিনা সাবার মনের কথা
বাঙালি বার্তা

 

সাজেদুর আবেদীন শান্ত, স্টাফ রিপোর্টারঃ

বিটিভির নতুন কুড়ি ও এনটিভির মার্কস অলরাউন্ডারখ্যাত এসময়ের জনপ্রিয় সঙ্গীত শিল্পী সাবরিনা সাবার মনের কথা জানতে গানের কথা জানতে মুখোমুখি হয়েছেন বাঙালি বার্তার স্টাফ রিপোর্টার সাজেদুর আবেদীন শান্ত। সঙ্গীত শিল্পী সাবরিনা সাবার মনের কথা হুবহু তুলে ধরা হলো।

সাজেদুর আবেদীন শান্তঃ করোনাকালে কেমন কাটছে আপনার দিনকাল?

সাবাঃ করোনাকালে সবারই সময়টা ক্রিটিকাল যাচ্ছে। বেঁচে থাকার জন্য আসলে মা্নসিক স্বাস্থ্য ঠিক রাখার চেষ্টা করা উচিত সবার। আমিও তাই করছি। ছোটবেলায় যে চর্চাগুলো করতাম সেগুলো করছি, গানতো আছেই, সেই সাথে ছবি আঁকা, নাচ, নতুন যুক্ত হয়ছে বিভিন্নরকম নতুন আইটেমের রান্নাবান্না। এছাড়াও প্রার্থনার মধ্যে দিয়ে সময়গুলো যাচ্ছে।

সাজেদুর আবেদীন শান্তঃ গানের সাথে প্রথম পরিচয় কিভাবে?

সাবাঃ আমার আম্মু গান শিখতো, আম্মুর সাথে আমিও যেতাম, তখন আমার বয়স তিন অথবা চার বছর, আমাকে একটা হারমোনিয়াম কিনে দেওয়া হয় মুলত তখন থেকেই গানের প্রতি ভালোবাসা।

সাজেদুর আবেদীন শান্তঃ কার অনুপ্রেরণায় আপনার এই পথচলা?

সাবাঃ প্রথম অনুপ্রেরণা আমার অভিভাবক। আসলে তারা না সাপোর্ট দিলে আমার চলার পথটা সহজ হতো না, তারপরের অনুপ্রেরণা আমার বন্ধু-বান্ধব। সংগীত শিল্পী হওয়ার পরে ভক্ত বৃন্দদের অনুপ্রেরণায় আমার পথচলা।

সাজেদুর আবেদীন শান্তঃ মুলত আপনি কোন ধরণের গান গাইতে বেশি ভালোবাসেন?

সাবাঃ সফট মেলোডি গানগুলো বেশি ভালো লাগে। ক্লাসিক গানও ভালো লাগে। ছোটবেলা থেকেই আমি সব ধরনের গানের চর্চা করে আসছি। রোমান্টিক গানও ভালো লাগে। তবে সফট মেলোডি গান বেশি ভালো লাগে।

সাজেদুর আবেদীন শান্তঃ করোনাকালে কি নতুন কোনো কাজ হাতে নিয়েছেন?

সাবাঃ করোনাকালে কোনো গানই আমি হাতে নেই নি।তবে করোনাকালের আগে চারটি গানের কাজ করেছি। প্রথমটি করোনাকালেই রিলিজ দিয়েছি। ‘শত জনমের প্রেম’ শিরোনামে গানে আমার সাথে ছিলেন কো সিঙ্গার মুনকির খান, গানটি সাউন্ডটেক এর ব্যানার থেকে রিলিজ হয়েছে।

সাজেদুর আবেদীন শান্তঃ বিটিভির নতুন কুড়ি ও এনটিভি মার্কস অলরাউন্ডার হিসাবে আপনার সুখানুভূতি কী?

সাবাঃ ছোটবেলার জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরষ্কার নেওয়ায় অন্যধরনের আনন্দ ছিলো। তখন আসলে দর্শক প্রিয়তা নিয়ে এতো চিন্তা ছিলো না। আর একটা হচ্ছে মার্কস অলরাউন্ডার আসলে আমি চ্যাম্পিয়ন হতে পারি নাই কিন্তু সর্বোচ্চ নাম্বার পেয়েছি।সেই সময়ের সুখ- দুঃখর কথা এখন মনে পরলে হাসি পায়। আসলে চ্যাম্পিয়ন হওয়াটার চেয়ে আত্মবিশ্বাসী হওয়া বেশি জরুরি।

সাজেদু্র আবেদীন শান্তঃ সঙ্গীত জগৎ এ আপনার একটি ব্যর্থতার কথা বলুন?

সাবাঃ সঙ্গীত জগতে আমার কোনো ব্যর্থতা নেই। আমার সব গানই প্রায় শ্রো্তানন্দিত। কারন গানগুলো আমি খুব বেছে বেছে করি। ব্যর্থতা নেই, তবে আমার কিছু অভিমান আছে। সেগুলো আমি বিভিন্ন উপায়ে শেয়ার করে থাকি। মুলত আমি ব্যর্থতায় বিশ্বাসী না, আত্মবিশ্বাস আমার মূল। জনপ্রিয়তা হতে হাজার হাজার গান লাগে না দু- একটা গানই যথেষ্ট।

সাজেদুর আবেদীন শান্তঃ আসিফ আকবরের সাথে কাজ করার অভিজ্ঞতা যদি শেয়ার করতেন?

সাবাঃ আসিফ ভাইয়া সিনিয়র একজন পার্সন সিনিয়র একজন গায়ক, গানের যুবরাজ বলা হয়ে থাকে তাকে। তার সাথে প্রথম এ্যালবাম এ কাজ করি এবং সেই এল্যবামেই বাজিমাত।এখনো সেই এলব্যামের গানগুলো মানুষের মুখে মুখে, মনে মনে।

সাজেদুর আবেদীন শান্তঃ সঙ্গীতপাড়ায় আপনার প্রিয় একজন সঙ্গীত শিল্পীর নাম বলুন এবং কেনো প্রিয়?

সাবাঃ আমার প্রিয় শিল্পীর নাম রুনা লায়লা ম্যাডাম। তিনি প্রায় সব ধরনের গান করতে পারে। অনেক সংগ্রাম করে তাকে জয়ী হতে হয়েছে। তাই ম্যাডাম আমার খুব পছন্দের একজন শিল্পী।

সাজেদুর আবেদীন শান্তঃ সিনেমা জগতে আপনার প্রিয় নায়ক কে?

সাবাঃ অবশ্যই আমার প্রিয় নায়ক প্রায়ত সালমান শাহ্।তারপরে আসলে কেউ আমার প্রিয় হতে পারে নি।

সাজেদুর আবেদীন শান্তঃ সঙ্গীত জগতে আপনি কার প্রভাবে প্রভাবিত?

সাবাঃ সঙ্গীত জগতে আমি অনেকের প্রভাবে প্রভাবিত। আসলে আমি অনেক ধরনের গান করি। আমার আইডল রুনা ম্যাডাম হলেও আমি অনেক শিল্পীর গান শুনি। এর মাধ্যমে আমি গানের সুর লয় তাল সম্পর্কে জানতে পারি।

সাজেদুর আবেদীন শান্তঃ সংগীতশিল্পী না হলে আপনি কি হতেন?

সাবাঃ সঙ্গীত শিল্পী না হলে কি হতাম তা জানি না, তবে গ্রাজুয়েশন কম্পিলিট করে ইন্টারন্যাশনাল কোনো কোম্পানি বা এম্ব্যাসিতে কাজ করার ইচ্ছা আছে। এইটার মাধ্যমে আমি আমার দেশকে তুলে ধরবো।

সাজেদুর আবেদীন শান্তঃ তরুণদের ক্ষেত্রে আপনার উপদেশ কী?

সাবাঃ তরুণদের উদ্দেশ্যে এইটাই বলতে চাই যদি কনফিডেন্স না থাকে, শেখার আগ্রহ না থাকে তাহলে গানের সেক্টরে, মিডিয়ার সেক্টরে প্রফেশনাল ভাবে না আসাটাই উচিত। তরুণদের ক্ষেত্রে আমার উপদেশ শিখে এই পেশায় আসুন, নয়তো পরে যাওয়ার সম্ভবনা রয়ছে বেশি।

সাজেদুর আবেদীন শান্তঃ ভক্তদের উদ্দেশ্যে যদি কিছু বলতেন?

সাবাঃ আসলে ভক্তরা আছে বলেই গানের প্রতি আমাদের এতো আগ্রহ। ভক্তরা গান শুনে বলেই আমরা নতুন নতুন গান করি।ভক্তদের বলবো আপনারা বেশি বেশি বাংলা গান শুনুন। এতে আমাদের কাজের প্রতি স্পৃহা বাড়বে। আমার ভক্তের উদ্দেশ্যে বলতে চাই, আমার জন্য দোয়া করবেন যেনো সবসময় আপনাদের সাথে থাকতে পারি।

সাজেদুর আবেদীন শান্তঃ ধন্যবাদ এতোক্ষণ সময় দেওয়ার জন্য।

সাবাঃ আপনাকেও ধন্যবাদ। খুব সুন্দর সুন্দর কিছু প্রশ্ন করার জন্য।আমার মনের কথা খুলে বলতে পেরেছি। এতে আমার খুব ভালো লাগছে। ধন্যবাদ।

Check Also

জামিল উদ্দিন এর কবিতা ‘একুশ আবার আসুক’

আবার সালাম আসুক রফিক আসুক ফাগুনের ঝাঁজালো দিনে আবারো ফিরে আসুক সেই বাহান্ন সেই আটই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 18 =