সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিশ্বে ৮ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের

বিশ্বে ৮ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের

বিশ্বজুড়ে ৮ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বৈশ্বিক ভ্যাকসিন বণ্টনের এমন পরিকল্পনা করেছেন বলে জানায় বার্তা সংস্থা এএফপি।

এর আগে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে করোনার ৬ কোটি ডোজ ভ্যাকসিন রপ্তানি করবে। সেই সংখ্যা এবার বাড়িয়ে আট কোটি ডোজ করা হলো।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘আমরা এসব ভ্যাকসিন বণ্টন করছি জীবন বাঁচাতে এবং এই মহামারির ইতি টানতে বিশ্বকে নেতৃত্ব দিতে।’

বাইডেনের ওই ঘোষণার পরপরই ভ্যাকসিনর সুষম বণ্টনের বৈশ্বিক জোট গ্যাভি (জিএভিআই) স্বাগত জানিয়েছে। এই জোটের প্রধান নির্বাহী সেথ বার্কলে বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে আমরা করোনা মহামারির ইতি টানতে পারব।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপ প্রশংসার দাবিদার।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন আরও জানান, বিশ্বজুড়ে আট কোটি ডোজ ভ্যাকসিন বণ্টনের পরিকল্পনা রয়েছে। আগামী জুলাইয়ের আগেই এসব ভ্যাকসিন সরবরাহ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব ভ্যাকসিনর ৭৫ শতাংশ বণ্টন করা হবে। কোভ্যাক্সের আওতায় ভ্যাকসিন প্রাপ্তির অগ্রাধিকার তালিকায় রয়েছে দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল ।

এর মধ্যে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলো করোনাভাইরাসের ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে।

Check Also

অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

রবিউল ইসলাম শাকিলঃ জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =