সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / জাতীয় / ব্যাটারি রিকশা-ভ্যান উচ্ছেদের সিদ্ধান্ত অমানবিকঃ প্রত্যাহার দাবি বাম জোটের

ব্যাটারি রিকশা-ভ্যান উচ্ছেদের সিদ্ধান্ত অমানবিকঃ প্রত্যাহার দাবি বাম জোটের

সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান নিষিদ্ধের স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে একই অমানবিক সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছেন গণতান্ত্রিক বাম জোট।

উপরন্তু করোনা সংকটকালে পুনর্বাসন ও বিকল্প কাজের ব্যবস্থা না করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান নিষিদ্ধ করার সিদ্ধান্তকে অগণতান্ত্রিক, অমানবিক ও গণবিরোধী হিসেবে আখ্যায়িত করেন বাম নেতৃবৃন্দ।

গতকাল (২২ জুন) মঙ্গলবার ২৩/২ তোপখানা রোডস্থ বাসদ কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভায় এক প্রস্তাবের মাধ্যমে উপরোক্ত বক্তব্য প্রদান করা হয়।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাম জোটের কেন্দ্রীয় নেতা সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কমরেড সাজ্জাদ জহির চন্দন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, পলিটব্যুরো সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনোয়েদ সাকি, সম্পাদক বাচ্চু ভুইয়া, মনিরুদ্দিন পাপ্পু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা কমরেড মানস নন্দী, জহিরুল ইসলাম, সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা রুবেল সিকদার।

বাম জোটের নেতৃবৃন্দ বলেন, করোনার এই মহামারীরকালে অসংখ্য মানুষ কাজ হারিয়ে বেকার হচ্ছে, আড়াই কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছে, ৬২% মানুষ আয়-রোজগার হারিয়েছে ৫২% মানুষ খাদ্য গ্রহণ কমিয়ে দিয়েছে। স্বকর্মসংস্থান করে রিকশা, ব্যাটারি রিকশা, ভ্যান, ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করছে তখন তুঘলকি কায়দায় ব্যাটারি চালিত রিকশা-ভ্যান নিষিদ্ধ করার স্বরাষ্ট্র মন্ত্রীর ঘোষণা ৫০ লক্ষ পরিবারকে জীবিকা হারিয়ে বুভুক্ষাবস্থায় ঠেরে দিবে। যা সমাজে চরম অস্থিরতা তৈরি করবে।

নেতৃবৃন্দ বলেন, রিকশা, ব্যাটারি, মোটর আমদানী করে ব্যবসায়ীরা, বিক্রি করে দোকানদার ব্যবসায়ীরা, সেগুলো আমদানী ও বিক্রি বন্ধ না করে রিকশা নিষিদ্ধ অমানবিক। দরিদ্র কর্মহীন মানুষ এনজিওসহ বিভিন্নভাবে ঋণ নিয়ে ৬০/৭০ হাজার টাকা খরচ করে রিকশা কিনে চালিয়ে যখন জীবিকা চালাচ্ছে তখন সরকারের এই সিদ্ধান্ত কোনক্রমেই শ্রমজীবী রিকশা চালক-মালিকরা মেনে নেবে না। বাম জোটের প্রস্তাবে ব্যাটারি রিকশা-ভ্যান-ইজিবাইক সংগ্রাম পরিষদের আন্দোলনের প্রতি সর্বাত্মক সমর্থন জানানো হয়।

Check Also

স্কুলে সংক্রমণের খবরের সত্যতা নেই: শিক্ষামন্ত্রী

রবিউল ইসলাম শাকিলঃ বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণের খবর সোশাল মিডিয়ায় দেখলেও শিক্ষামন্ত্রী দীপু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 18 =