সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সোনাতলার কৃতি সন্তান ইলিয়াস উদ্দীন আহম্মেদ এর মৃত্যু

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সোনাতলার কৃতি সন্তান ইলিয়াস উদ্দীন আহম্মেদ এর মৃত্যু

ইকবাল কবির লেমন, বাঙালি বার্তাঃ মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধের সূচনালগ্নে বগুড়ার প্রথম প্রতিরোধ যোদ্ধাদের অন্যতম,বগুড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, সোনাতলা উপজেলার কৃতি সন্তান ইলিয়াস উদ্দীন আহম্মেদ (৭০) শুক্রবার রাত ১ টায় বগুড়ায় মৃত্যুবরণ করেছেন (ইন্না…রাজেউন)। তিনি হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসুখে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর প্রথম জানাযার নামাজ শুক্রবার বাদ জুম্মা বগুড়ার জামিল মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়। এর পূর্বে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়। গ্রামের বাড়ি বগুড়ার সোনাতলা উপজেলার ফুলবাড়ীয়াতে দ্বিতীয় জানাযা শেষে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় বগুড়ার ভাই পাগলা মাজার কবরস্থানে দাফন করা হবে।
বীরমুক্তিযোদ্ধা ইলিয়াস উদ্দীন আহম্মেদ বগুড়ার আড়িয়ার বাজার, পাবনার ডাব বাগানসহ বিভিন্ন স্থানে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। মুক্তিযুদ্ধের এক পর্যায়ে তিনি ভারতের পশ্চিমবঙ্গের কামারপাড়া কুরমাইল ক্যাম্পের ডেপুটি ইনচার্জ হিসেবে সার্বক্ষণিক দায়িত্বপ্রাপ্ত ছিলেন।
১৯৫১ সালের ২১ জুন ইলিয়াস উদ্দীন আহম্মেদ সোনাতলার মধুপুর ইউনিয়নের ফুলবাড়ীয়া গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম সদরুল হোসেন ও মাতার নাম মোছাঃ আমিনা বেগম। তিনি সোনাতলা মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সোনাতলা নাজির আখতার কলেজ থেকে এইচএসসি ও পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের অধীন রাওয়ালপিন্ডি গর্ডন কলেজে অধ্যায়ন করেন।মৃত্যুর আগ পর্যন্ত তিনি মুক্তিযোদ্ধা বিষয়ক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন। তাঁর সহ-সম্পাদনায় এবং সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ড.আবু সাইয়িদ এর সম্পাদনায় ‘কুরমাইল দ্য বেস্ট ক্যাম্প’ মুক্তিযুদ্ধের এক অনবদ্য দলিল।
বীরমুক্তিযোদ্ধা ইলিয়াস উদ্দীন আহম্মেদের মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে শোক প্রকাশ করেছেন বাঙালি বার্তা ও প্রয়াস সম্পাদক প্রভাষক ইকবাল কবির লেমন,মার্ভেল বিডি’র স্বত্ত্বাধীকারী মইম সুমন, সোনাতলা থিয়েটারের সভাপতি নিপুন আনোয়ার কাজল,দুর্জয় সাহিত্য গোষ্ঠীর সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম উজ্জ্বল, সোনাতলা থিয়েটারের সাধারণ সম্পাদক শিমন আহম্মেদ বাদল, ভোর হলো’র সভাপতি শাহাদৎজামান শাহীন, আলোর প্রদীপ এর সাবেক চেয়ারম্যান এমএম মেহেরুল, পরিবেশ উন্নয়ন পরিবারের সভাপতি ইমরান এইচ মণ্ডল, উন্মেষ অনলাইন ম্যাগাজিন সম্পাদক সাজেদুর আবেদীন শান্ত।

Check Also

বগুড়ায় লিগ্যাল এইড ও লাইট হাউজের উদ্দ্যোগে বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

আব্দুল ওয়াদুদ,বগুড়া প্রতিনিধিঃ রবিবার সকাল ১১ টায় কনফারেন্স রুম, কাজিপাড়া দ্বি- মূখী উচ্চ বিদ্যালয়, কাহালু- …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =