সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / শ্রীলঙ্কায় নিষিদ্ধ হচ্ছে বোরকা, সেই সাথে বন্ধ করে দেয়া হবে এক হাজারের বেশি মাদ্রাসা

শ্রীলঙ্কায় নিষিদ্ধ হচ্ছে বোরকা, সেই সাথে বন্ধ করে দেয়া হবে এক হাজারের বেশি মাদ্রাসা

শনিবার এক সংবাদ সম্মেলনে জন নিরাপত্তামন্ত্রী সারাথ বীরাসেকারা বলেন, ‘জাতীয় নিরাপত্তা’ বিবেচনায় মুসলমান নারীদের পুরো মুখ ঢাকা বোরকা পরা নিষিদ্ধের প্রস্তাব রেখে করা একটি বিল মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে এবং তিনি শুক্রবার সেটিতে সই করেছেন।

‘‘অতীতে আমাদের মুসলমান নারী ও মেয়েরা কখনোই পুরো মুখ ঢাকা বোরকা পরতেন না। এটা ধর্মীয় চরমপন্থা উত্থানের ইঙ্গিত, যেটা সম্প্রতি শুরু হয়েছে। আমরা অবশ্যই এটা নিষিদ্ধ করতে যাচ্ছি।”

বৌদ্ধ অধ্যুষিত দেশ শ্রীলঙ্কায় এর আগে ২০১৯ সালে অস্থায়ীভাবে পুরো মুখ ঢাকা বোরকা নিষিদ্ধ করা হয়েছিল। কয়েকটি গির্জা ও হোটেলে বোমা হামলার পর ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। হামলায় আড়াইশর বেশি মানুষ নিহত হন।

এদিকে, জাতীয় শিক্ষা নীতিকে অবজ্ঞা করে যা খুশি তাই সেখানো হচ্ছে জানিয়ে শ্রীলঙ্কা সরকার দেশটির এক হাজারের বেশি মাদ্রাসাও বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছে বলে জানান মন্ত্রী বীরাসেকারা।

তিনি বলেন, ‘‘কেউই একটি স্কুল খুলে শিশুদের নিজের যা ইচ্ছা তাই শেখাতে পারেন না।”

এর আগে শ্রীলঙ্কা সরকার কোভিড-১৯ এ মারা যাওয়া মুসলমানদের মৃতদেহ পুড়িয়ে দিতে বাধ্য করেছিল। ইসলাম ধর্মের রীতি অনুযায়ী মৃতদেহ কবর দিতে হয়। কিন্তু কবর দিলে ভাইরাস মাটিতে ও পানিতে মিশে যেতে পারে যুক্তিতে কবর দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

যা নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা শুরু হলে এ বছরের শুরুর দিতে শ্রীলঙ্কা সরকার ওই নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়।

Check Also

অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

রবিউল ইসলাম শাকিলঃ জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 3 =