সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের ৯ জনকে হত্যা করেছে তালেবান

সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের ৯ জনকে হত্যা করেছে তালেবান

তালেবানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দেশটির সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের ওপর হত্যাযজ্ঞ ও নির্যাতন চালিয়েছে গোষ্ঠীটি। পূর্বাঞ্চলীয় প্রদেশ গজনির মালিস্তান জেলায় ৪ এবং ৬ জুলাইয়ের মধ্যে ৯ জন হাজারাকে হত্যা করে। ক্ষমতা দখলের মধ্যেই তালেবানের বিরুদ্ধে এমন অভিযোগ সামনে আসলো।

স্থানীয়রা বলছেন, গজনিতে আফগানিস্তানের সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে লড়াই তীব্র হলে অনেকে পাহাড়ে আশ্রয় নেন। নিজ গ্রাম মুন্দারাখতে ফিরে দেখেন তাদের বাড়িতে লুটপাট চালিয়েছে তালেবানরা। যোদ্ধারা মুন্দারাখত গ্রামে তাদের ওপর হামলা চালায়। মোট ছয়জনকে গুলি করে হত্যার অভিযোগ পাওয়া গেছে। আর তিনজনকে নির্যাতন করে হত্যা করে বলে জানায় অ্যামনেস্টি।

গত মাস থেকেই আফগান বাহিনীর সঙ্গে তালেবান তুমুল লড়াই হয়। গত রবিবার কাবুল দখল নিয়ে আশরাফ গণি সরকারকে ক্ষমতাচ্যুত করে গোষ্ঠীটি। তালেবান বলছে, কেউকে তারা ক্ষতি করবে না। এরমধ্যেই তাদের বিরুদ্ধে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে হত্যার অভিযোগ আসছে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে অ্যামনেস্টি বলছে, একজনকে তার নিজের কাপড় দিয়েই গলায় ফাঁস দেওয়া হয় এবং তার হাতের মাংসপেশী কেটে ফেলে। আরেকজনের মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। এ নিয়ে অ্যামনেস্টির মহাসচিব অ্যাগনেস কালামার্ড বলেন, এমন হত্যা অতীতে তালেবানের রয়েছে। এই নৃশংসতা থেকে বোঝা যায় তালেবান কী করতে যাচ্ছে’।

Check Also

অতিরিক্ত কাজের চাপে বছরে ১৯ লাখ প্রাণহানি

রবিউল ইসলাম শাকিলঃ জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 16 =