সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / গাইবান্ধার খবর / সাঘাটার ব্রিজ-রাস্তা ঘাটের বেহাল অবস্থাঃ জনদুর্ভোগ চরমে

সাঘাটার ব্রিজ-রাস্তা ঘাটের বেহাল অবস্থাঃ জনদুর্ভোগ চরমে

জয়নুল আবেদীন,বিশেষ প্রতিনিধিঃ গত ভয়াবহ বন্যায় সাঘাটা উপজেলায় বিভিন্ন রাস্তার ১১ টি ব্রিজ- ৬৬টি পাকা রাস্তা এবং সকল গ্রামীণ কাঁচা রাস্তা-পথ বিধস্ত হয়েছে। ভাঙ্গা-চুরা ব্রিজ ও রাস্তা-পথ গুলোর বেহাল অবস্থা বিরাজ করায় জনদুর্ভোগ চরমে উঠেছে।
গত বছর জুন/জুলাই মাসে উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ বন্যা চলাকালীন সময়ে পানির চাপে সাঘাটা-গাইবান্ধা সড়ক ভেঙ্গে বন্যার পানি সাঘাটার ওপর দিয়ে প্রবল বেগে বয়ে যায়। আর বয়ে যাওয়া বন্যার পানির খর¯্রােতে উপজেলার অভ্যান্তরীন কাঁচা-পাকা রাস্তা গুলো ভেঙ্গে ক্ষতবিক্ষত এবং ব্রিজ-কালভাট ভেঙ্গে লন্ডভন্ড হয়।ফলে লোকজনের স্বাভাবিক চলাচলের জন্য অযোগ্য হয়ে পড়ে এসব রাস্তা-পথ।বন্যার পানি অল্প সময়ের মধ্যে নেমে গেলেও বন্যা দ্বারা রাস্তা-পথের ক্ষত সাঘাটার জনপদের মানুষকে চরম দুর্ভোগে ফেলেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার অভ্যন্তরে ১১টি ব্রিজ-কালভাট, ৬৬ টি পাকা রাস্তা এবং সবগুলো কাঁচা রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রবল পানির চাপে কোনো ব্রিজ সম্পূর্ণ ভেঙ্গে পড়েছে, কোনো কোনো ব্রিজের এ্যাপ্রোচ রাস্তা ভেঙ্গে গভীর খাদের সৃষ্টি হয়েছে। ফলে বন্ধ হয়েছে ছোট বড় সবধরণের যানবাহন চলাচল। ভেঙ্গে পড়া ব্রিজের স্থানে এবং এ্যাপ্রোচের গভীর খাদের উপর কোনোরকমে বাঁশের সাঁকো দিয়ে লোকজনের চলাচলের ব্যবস্থা করা হলেও জনসাধারণ নিজেদের প্রয়োজন অনুযায়ী স্বাভাবিক ভাবে চলাচল করতে পারছে না। চলাচল করতে হচ্ছে পায়ে হেটে।
ওয়াপবাঁধ এর বটতলা হতে ৩ কিঃ মিঃ,আমদিরপাড়া গোবিন্দপুর পর্যন্ত রাস্তা,বারকোনা বাজার হতে বাদিনারপাড়া ওয়াপদা বাধের ছারউদ্দিনের দোকান পর্যন্ত ৫ কিঃমিঃ রাস্তা, সাঘাটা-মহিমাগঞ্জ সড়কের ঘুড়িদহ ইউনিয়নের ডাকবাংলা ৫ মাথা হতে পশ্চিম পবনতাইড় গ্রামের প্রবেশ পথ ২ কিঃ মিঃ সড়ক, জুমারবাড়ী ইউনিয়নের জৃমারবাড়ী-সাঘাটা সড়কের জুমারবাডী বাজারের প্রবেশ পথ হতে নলছিয়া পর্যন্ত প্রায় ৩ কিঃ মিঃ রাস্তা বোনার পাড়া কলেজ মোড় হতে ভুতমারার রাস্তা,বোনার পাড়া রেল গেট হতে রামনগরের রাস্তা মহিমাগঞ্জের রাস্তাসহ ৬৬ টি পাকা রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও গ্রামীণ কাঁচা রাস্তাপথ চলাচলের জন্য অযোগ্য হয়ে পড়েছে। এসব রাস্তার মাঝে মাঝে দুই পাশের প্যাকিং এর ইট, খোঁয়া ও মাটিসহ রাস্তা ধসে পড়ে রাস্তার প্রশস্ততা কমে গেছে । আবার কোথাও কোথাও রাস্তার মাঝ খানের পাথরসহ খোঁয়া উঠে বড় বড় খানা খন্দের সৃষ্টি হয়েছে।
কোন কোন রাস্তায় আবার ব্রিজ,কালভাট ও ব্রিজ-কালভাটের সংযোগ সড়ক ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।এসব এলাকার লোকজন জানান,সড়কের অবস্থা বেশী খারাপ হওয়ার দরুণ রাস্তায় যানবাহনে চলাচলে বিঘœঘটছে।
সাঘাটা উপজেলা প্রকৌশলী ছাবিউল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন,ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের ব্যাপরে উর্দ্ধতন কতৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে কাজ করা হবে।

Check Also

গোবিন্দগঞ্জে পুকুর থেকে অটোভ্যান চালকের বস্তাবন্দি লাশ উদ্ধার

মনজুর হাবীব মনজু, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুকুর থেকে বস্তাবন্দি অবস্থায় এক অটোভ্যান চালকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =