সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / গাইবান্ধার খবর / সাঘাটায় ট্রাক্টর চলাচলে হুমকিতে বন্যানিয়ন্ত্রণ বাঁধ

সাঘাটায় ট্রাক্টর চলাচলে হুমকিতে বন্যানিয়ন্ত্রণ বাঁধ

জয়নুল আবেদীন,সাঘাটা প্রতিনিধি: বাঁধ কেটে পার্শ্ব রাস্ত নির্মাণ এবং বালু বোঝাই ট্রাক্টর বা কাঁকড়া গাড়ী চলাচলের কারণে গাইবান্ধার সাঘাটা উপজেলার বাঁশহাটা পুটিমারি হতে ইটাকুড়ি পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার বাঁধ মারাত্মক হুমকির মূখে পড়েছে। এখনই বাধে বালু বোঝাই ট্রাক্টর (কাঁকড়া) চলাচল বন্ধ না হলে বন্যা এলেই বাঁধটি ভেঙ্গে যাওয়ার আশংকা করেছেন এলাকাবাসি।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার সাঘাটা ইউনিয়নের উত্তর সাথালিয়া গ্রামের মুন্সিরহাট এলাকায় স্থানীয় এক আওয়ামী লীগ নেতা যস্ত্রের সাহায্যে বালু উত্তোলন করে পানি উন্নয়ন বোর্ডের বন্যানিয়ন্ত্রণ বাঁধের পাশে নিচু জমিতে রেখে বিক্রি করছেন। বালু ক্রেতারা ট্রাক্টরে করে প্রতিনিয়ত বালু নিয়ে যাচ্ছে ট্রাক্টরে করে। নিচু জমি থেকে বালু নিতে ট্রাক্টর চলাচলের সুবিধার জন্য বন্যা নিয়ন্ত্রণ বাঁধটির পূর্ব পাশের অংশ কেটে ঢালু রাস্তা তৈরী করেছেন। ফলে বন্যানিয়ন্ত্রণ বাঁধটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।
এক দিকে পানি উন্নয়ন বোর্ডের সংস্কার অভাকে বাঁধটি জুঁড়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে । পাশাপাশি দীর্ঘদিন যাবত দিন-রাত বালু বোঝাই ট্রাক্টর চলাচলের কারণে বাঁধের অবস্থা আরো শোচনীয় হয়ে পড়েছে। বিশেষ করে ইটাকুঁড়ি হতে বাঁশহাটা পর্যন্ত বাঁধ বালু ব্যবসায়ীর বিক্রিত বালু বোঝাই ট্রাক্টর চলাচলের কারণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে।
স্থানীয় ওই নেতা সরকারি দলের প্রভাব খাটিয়ে অবৈধ ভাবে ভালূ উত্তোলন এবং বিক্রি করে আসলেও এ সবের বিরুদ্ধে কেউ ব্যবস্থা গ্রহন করছেন না বলে এলাকাবাসির অভিযোগ।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রেজাই করিম রেজার সাথে এ বিষয়ে কথা হলে তিনি বাঁধ কেটে ঢালু রাস্তা তৈরী এবং বালু বোঝাই ট্রাক্টর চলাচলের সত্যতা স্বীকার করে বলেন, এখানে আমরা অসহায় বলার বা কিছু করার নেই।

Check Also

গোবিন্দগঞ্জে পিতা ও সৎ মার বিরুদ্ধে ছেলে হত্যার অভিযোগ

মনজুর হাবীব, গোবিন্দগঞ্জ প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের জিরাই গ্রামে পিতা ও সৎ মায়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − eighteen =