সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / সোনাতলার আড়িয়ারঘাট সেতু এলাকা থেকে অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ হবে কবে?

সোনাতলার আড়িয়ারঘাট সেতু এলাকা থেকে অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ হবে কবে?

ইকবাল কবির লেমন, বাঙালি বার্তাঃ সোনাতলার একটি ঐতিহ্যবাহী নদীর নাম বাঙালি। এই নদীটিই সোনাতলা উপজেলার তিনটি ইউনিয়নকে বিচ্ছিন্ন করে রেখেছিল সোনাতলা উপজেলা সদর থেকে। জনদাবীর প্রেক্ষীতে উপজেলার সদর ইউনিয়ন ও মধুপুর ইউনিয়নের সীমান্তবর্তী আড়িয়ারঘাট নামক স্থানে একটি সেতু নির্মিত হয়। সেতুটির নাম রাখা হয় আড়িয়ারঘাট সেতু। গুরুত্বপূর্ণ এ সেতুটি নির্মাণের ফলে দীর্ঘদিনের বিড়ম্বনার অবসান হয় বাঙালি তীরবর্তী সোনাতলা উপজেলাসহ পার্শ্ববর্তী সাঘাটা উপজেলার লাখ লাখ মানুষের। সেতু নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থায় আসে আমূল পরিবর্তন, উন্নয়ন তরান্বিত হয় উপজেলার নদী তীরবর্তী মধুপুর, তেকানী চুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নে।
কিন্তু কোটি কোটি টাকা ব্যয়ে সেতু নির্মাণের পর থেকেই সেতু সংলগ্ন বাঙালি নদীর নিকট থেকে চলছে অপরিকল্পিত বালু উত্তোলন। সাম্প্রতিক সময়ে বালুদস্যুদের এ অবৈধ কার্যক্রম এতটাই আয়ত্বের বাইরে চলে গেছে যে, গুরুত্বপূর্ণ বাঙালি সেতুটি পড়েছে হুমকির মুখে। ইতোমধ্যেই অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে সেতু সংলগ্ন এলাকার বিস্তীর্ণ ভূমি ৩/৪ ফুট দেবে গেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুটির দুই পার্শ্বে এখনো দুর্দান্ত প্রতাপে চলছে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন। বালু উত্তোলনের তথ্য নিতে গেলে কর্মরত শ্রমিকদের মধ্যে কোন ভীতি দেখা যায়নি, যেন এটি স্বাভাবিক ঘটনা। অবৈধ,অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেও পাওয়া যাচ্ছেনা কাঙ্ক্ষিত ফল। সেতুটি দিয়ে প্রয়োজনীয় কাজে সরকারের গুরুত্বপূর্ণ স্থানীয় প্রশাসনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্তা ব্যক্তিরা চলাচল করলেও এবং বালু উত্তোলনের বিষয়টি সেতুর ওপর থেকে খুব সহজেই দৃশ্যমান হলেও কারোই যেন নেই কোন আপত্তি, সকলেরই যেন গা ছাড়া ভাব। মনে হয় যেন এটি কোন ঘটনাই নয়।
এদিকে ওই এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের পর নিয়মনীতি না মানা ট্রাক্টর (কাঁকড়া) নামক আরেক যানবাহনের সর্বোচ্চ গতিতে বেপরোয়া চলাচলের ফলে প্রায়শই ঘটছে দুর্ঘটনা।
স্থানীয় জনগনের দাবী, অবৈধ-অপরিকল্পিত বালু উত্তোলন এখনই বন্ধ করা হোক, নিয়ন্ত্রণ করা হোক বালু উত্তোলনের কাজে ব্যবহৃত অবৈধ যান চলাচল, বেপরোয়া গতি, রক্ষা করা হোক ঐতিহ্যবাহী বাঙালি সেতু।

Check Also

রোটারী ক্লাব অব বগুড়ার উদ্যোগে বগুড়ায় বৃক্ষরোপন কর্মসূচী পালিত

মোঃ আব্দুল ওয়াদুদ,বগুড়া প্রতিনিধিঃ মঙ্গলবার বেলা ১১ টায় যথাযত স্বাস্থ্যবিধি মেনে বগুড়া সরকারি আজিজুল হক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 1 =