সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / সোনাতলার পদ্মপাড়ায় বসতি এলাকায় ভুগর্ভস্থ বালু উত্তোলনঃ বন্ধে ইউএনও’র কঠোর নির্দেশনা

সোনাতলার পদ্মপাড়ায় বসতি এলাকায় ভুগর্ভস্থ বালু উত্তোলনঃ বন্ধে ইউএনও’র কঠোর নির্দেশনা

বাঙালি বার্তা ডেস্কঃ সোনাতলা উপজেলার পাকুল্লা ইউনিয়নের পদ্মপাড়া গ্রামে বসতি এলাকায় চলছে নিয়মবহির্ভূতভাবে মেশিন দিয়ে বালু উত্তোলন। পদ্মপাড়া বাজারের সন্নিকটে প্রায় ৩ মাস যাবত এ কার্যক্রম চলছে। অনিয়মতান্ত্রিক বালু উত্তোলনের কারণে পরিবেশ বিপর্যয়সহ বড় ধরণের দুর্যোগ আশঙ্কা করছে এলাকাবাসী।
এ ঘটনায় গত ১৮ জুন সোনাতলা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছে পদ্মপাড়া গ্রামের মৃত মাহবুবুর রহমানের ছেলে মোঃ মনিরুজ্জামান সুকুল। পদ্মপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা ইলিয়াস উদ্দীন বুলু আকন্দের স্ত্রী আলেয়া বেগমকে অভিযুক্ত করে অভিযোগটি প্রদান করেছে অভিযোগকারী সুকুল।
অভিযোগের পাশাপাশি বাঙালি বার্তাকে মনিরুজ্জামান সুকুল জানান, ড্রেজার মেশিন দিয়ে নিয়ম-নীতিহীনভাবে বালু উত্তোলনের ফলে চরম হুমকীর মুখে রয়েছে বালু উত্তোলনের ওই স্থান সংলগ্ন ৭ টি পরিবারের বসতবাড়ী, পুকুর ও জমি। এভাবে বসতি এলাকায় অনেক গভীর করে ড্রেজার দিয়ে ভুগর্ভস্থ বালু উত্তোলনের ফলে যেকোন সময় পরিবেশবিপর্যয়কারী দুর্ঘটনা ঘটে যেতে পারে। এর আগে বালু উত্তোলন বন্ধের জন্য পুলিশের একটি দল গেলেও পুলিশ প্রশাসনকে তোয়াক্কা না করে পুলিশ যাওয়ার কয়েকদিনের মাথায় তারা পুনরায় বালু উত্তোলন শুরু করে। তিনি পরিবেশ-প্রতিবেশ রক্ষায় এবং পার্শ্ববর্তী পরিবারগুলোর বাড়িঘর, পুকুর ও জমিজমা রক্ষায় দ্রুততার সাথে বালু উত্তোলন বন্ধের জন্য প্রশাসনের প্রতি আকুল আবেদন জানান।
এ বিষয়ে বুধবার সকালে সরাসরি উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুর আলমের সাথে কথা বললে তিনি জানান, ‘অনিয়মতান্ত্রিকভাবে বালু উত্তোলন কোনভাবেই মেনে নেয়া যায়না। বালু উত্তোলন বন্ধে আমি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছি। এরপরেও নির্দেশনা না মানলে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া হবে।’

Check Also

বগুড়ায় অশ্লিল ছবি ও ভিডিও ধারণ করে টাকা ও স্বর্ণালংকার হাতিয়ে নেওয়ায় কলেজ ছাত্র আটক

মোঃ আব্দুল ওয়াদুদ, বগুড়া প্রতিনিধি : অনলাইন যোগাযোগ মাধ্যমে প্রেমের সম্পর্কের অভিনয় করে অভিনব কায়দায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =