সংবাদ শিরোনামঃ
প্রচ্ছদ / বগুড়ার খবর / সোনাতলায় বন্যায় ১১ টি গ্রাম প্লাবিত: নিমজ্জিত ৭৪ হেক্টর জমির ফসল

সোনাতলায় বন্যায় ১১ টি গ্রাম প্লাবিত: নিমজ্জিত ৭৪ হেক্টর জমির ফসল

ইকবাল কবির লেমন: যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে বগুড়ার সোনাতলা উপজেলার ১১ টি গ্রাম প্লাবিত হয়েছে। ওই গ্রামগুলোর ৭৪ হেক্টর জমির ফসল নিমজ্জিত অবস্থায় রয়েছে। প্লাবিত গ্রামগুলো হলো- পাকুল্লা ইউনিয়নের পূর্ব সুজাইতপুর, রাধাকান্তপুর, খাটিয়ামারি, বালুয়াপাড়া, তেকানী চুকাইনগর ইউনিয়নের সরলিয়া, চর মোহনপুর,মহব্বতেরপাড়া,খাবুলিয়া, বালিয়াডাঙ্গা,মহেষপাড়া, মধুপুর ইউনিয়নের উত্তর কালাইহাটা। এছাড়াও অতিবৃষ্টিতে বালুয়া ইউনিয়নের দক্ষিণ আটকরিয়া, আমঝুপি, পাতিলাকুড়া,কর্পূর, পুগলিয়া, জোড়গাছা ইউনিয়নের গুড়াভাঙা, সোনাকানিয়ার নিম্নাঞ্চল নিমজ্জিত হয়েছে। যমুনা নদীতে বর্তমানে পানি বিপদসীমার ৩২ সেন্টিমিন্টার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার মাসুদ আহম্মেদ জানিয়েছেন, ‘যমুনাতীরবর্তী বেশ কয়েকটি গ্রামে বন্যার পানি ঢুকে পড়ায় ৬৫ হেক্টর রোপা আমন, ২ হেক্টর পাট, রোপা আমন বীজতলা ২ হেক্টর ও ৫ হেক্টর শাকসবজির ক্ষেত নিমজ্জিত অবস্থায় রয়েছে।’ তিনি আরও বলেন, ‘গাইঞ্জা জাতের ধানের বীজতলা তৈরি করা হচ্ছে। যে পরিমাণ ধানের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে আশা করছি তা আমরা দ্রুতই রিকভার করতে পারবো।’
উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের বন্যায় পাকুল্লা ইউনিয়নের ৬০০ পরিবার, তেকানী চুকাইনগর ইউনিয়নের ১হাজার ৫০ পরিবার ও মধুপুর ইউনিয়নের ১২৫ পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে। তাদের সহায়তার জন্য উর্ধতন কর্তৃপক্ষের নিকট ডিও প্রেরণ করা হয়েছে।
উপজেলা শিক্ষা অফিসার রবীন্দ্রনাথ সাহা জানিয়েছেন,‘উপজেলার তেকানী চুকাইনগর ইউনিয়নের চর মোহনপুর ও সরলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি উঠেছে, আমরা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সার্বিক খোঁজ-খবর রাখছি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহসান হাবীব জানিয়েছেন, ‘এখন পর্যন্ত উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের কোন শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি ওঠেনি।
এদিকে সোমবার নৌকাযোগে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন।

Check Also

সারিয়াকান্দিতে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

সারিয়াকান্দি প্রতিনিধি: বগুড়ার সারিয়াকান্দিতে জাতির জনক বঙ্গবন্ধু কর্ণার এর উদ্বোধন করা হয়েছে। রোববার দুপুরে উপজেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =